বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ August ২০২১

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগারে আলোচনা সভা আয়োজন


প্রকাশন তারিখ : 2021-08-17

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ১৭/০৮/২০২১ ইং তারিখে সকাল ১১ ঘটিকায় বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগারে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. শিরীণ আখতার, মাননীয় উপাচার্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক বেণু কুমার দে. মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ড. মোহাম্মদ মোস্তফা, পরিচালক (অতিরিক্ত দায়িত্ব), বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগার।

পবিত্র কোরআন তেলাওয়াত, গীতা ও ত্রিপিটক পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। মূল আলোচনার শুরুতে উপস্থিত সবাই এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করেন। অনুষ্ঠানে কর্মচারী ইউনিয়নের পক্ষ হতে সভাপতি মো. আসাদুর রহমান, অফিসার্স এসোসিয়েশন এর পক্ষ হতে সভাপতি জনাব শাহজাদী খানম, ষ্টোর অফিসার এবং বিজ্ঞানীদের পক্ষ হতে বিজ্ঞানী সংঘের সভাপতি ড. মো: সাইফুল ইসলাম, সিনিয়র সায়েন্টিফিক অফিসার বক্তব্য উপস্থাপন  করেন। অনুষ্ঠানে ড. মো: আবদুস সালাম, সিনিয়র প্রিন্সিপাল ইন্জিনিয়ার এবং প্রকল্প পরিচালক , হাইড্রোজেন এনার্জি ল্যাবরেটরী ১৫ই আগষ্টের নির্মম হত্যাযজ্ঞের বর্ণনা তুলে ধরেন এবং নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন।

বিশেষ অতিথি অধ্যাপক বেণু কুমার দে. মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মৃতি, ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদ, ১৯৭১ সালের শহীদ বীর মুক্তিযোদ্ধা এবং ২০০৪ সালের ২১শে আগষ্ট গ্রেনেড হামলায় নিহতদের  গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি আমাদের নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করার আহবান জানান। অনুষ্ঠানের প্রধান অতিথি, ১৯৬৯ এর গণঅভ্যুথ্থানের বলিষ্ঠ কণ্ঠস্বর অধ্যাপক ড. শিরীণ আখতার, মাননীয় উপাচার্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শ, মেধা, মনন তাঁকে অনন্য উচ্চতায় নিয়ে এসেছে। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নকে বাস্তবায়নের জন্য ১৫ই আগষ্টের শোককে শক্তিতে পরিণত করার আহবান জানান। অনুষ্ঠানের শেষাংশে সভার সভাপতি ড. মোহাম্মদ মোস্তফা, পরিচালক (অতিরিক্ত দায়িত্ব), বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগার আলোচনা সভায় উপস্থিত থাকার জন্য প্রধান অতিথি এবং বিশেষ অতিথির প্রতি ধন্যবাদ ও আন্তরিকভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি আমাদের কাজের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য সবার প্রতি উদাত্ত আহবান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সিনিয়র সায়েন্টিফিক অফিসার জনাব এজেএম মোরশেদ।


Share with :

Facebook Facebook