বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ জানুয়ারি ২০২১

২০/০১/২০২১ ইং তারিখ বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগারে আয়োজিত হলো ‘টেকসই আবিষ্কার, মুজিববর্ষের অঙ্গীকার’ শীর্ষক কর্মশালা


প্রকাশন তারিখ : 2021-01-25

চট্টগ্রাম, ২০ জানুয়ারী, ২০২১

গত ২০/০১/২০২১ ইং তারিখ, বুধবার বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগার কর্তৃক আয়োজিত হয় ‘টেকসই আবিষ্কার, মুজিববর্ষের অঙ্গীকার’ শীর্ষক কর্মশালা ।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডঃ মোঃ আফতাব আলী শেখ, চেয়ারম্যান, বিসিএসআইআর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মুহাম্মদ শওকত আলী, সদস্য (প্রশাসন ও অর্থ) ও জনাব শাহ্ আবদুল তারিক, সচিব, বিসিএসআইআর। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন জনাব ডঃ মোহাম্মদ মোস্তফা, পরিচালক (অতিঃ দায়িত্ব), বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগার।  

অনুষ্ঠানের শুরুতেই গবেষণাগারের চিফ সায়েন্টিফিক অফিসার জনাব মোঃ হাবিবুর রহমান ভূঁইয়া উপস্থিত সকলকে আন্তরিকভাবে স্বাগত জানান। তিনি সম্মানিত উপস্থিতিদের বিশ্লেষণ সেবা সহজিকরণ এর উদ্দেশ্য সম্প্রতি যাত্রা শুরু করা ওয়ান স্টপ সেবা সম্পর্কে অবহিত করেন এবং শিল্পোদ্যোক্তাদের তাদের সমস্যা তুলে ধরার জন্য আহ্বান জানান। 

উক্ত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষণাগারের সায়েন্টিফিক অফিসার জনাব কাউছার আহমেদ। তিনি চট্টগ্রাম গবেষণাগার কর্তৃক উদ্ভাবিত বিভিন্ন পণ্য ও প্রকাশিত গ্রন্থ সম্পর্কে বিশদভাবে আলোচনা করেন এবং গবেষণাগারের বিভিন্ন বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও উন্নত প্রযুক্তিগত সেবা সম্পর্কে অতিথিদের ধারণা প্রদান করেন।

মূল প্রবন্ধ পরবর্তী উন্মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন মোঃ মাজহারুল ইসলাম, এলিট পেইন্ট, এম. এ. সবুর, জেনারেল ম্যানেজার, ফুলকলি, হাবিবুল আলম চৌধুরী, বাংলাদেশ প্ল্যান্টেশন ফার্টিলাইজার, মোঃ আইয়ুব, ইউনানী চিকিৎসক, শাহ্ কামাল মোস্তফা, জেনারেল ম্যানেজার, বনফুল, সেলিম নাশিন, গণমাধ্যম কর্মী, মোঃ সাইফুদ্দিন, এস, জি, এস, বাংলাদেশ, এস, এম, মাঈনুল আনোয়ার, উদ্যোক্তা, আলওয়ান এন্টারপ্রাইজ, মোঃ শহীদুল্লাহ্, সানোয়ারা গ্রুপ, ড. মঃ আতিয়ার রহমান, চেয়ারম্যান ও প্রফেসর, প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগ, চট্টগাম বিশ্ববিদ্যালয়, ড. এইচ, এম, আব্দুল্লাহ্ আল মাসুদ, সহকারী অধ্যাপক, মাইক্রোবায়োলজি বিভাগ, চট্টগাম বিশ্ববিদ্যালয়, ড. তাপসী ঘোষ রায়, অধ্যাপক, রসায়ন বিভাগ, চট্টগাম বিশ্ববিদ্যালয়, ড. মোঃ মাহবুবুল মতিন, অধ্যাপক, রসায়ন বিভাগ, চট্টগাম বিশ্ববিদ্যালয়, ড. মোঃ আল ফোরকান, অধ্যাপক, জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগ,  চট্টগাম বিশ্ববিদ্যালয় সহ আরো অনেকে।

ইউনানী চিকিৎসক মোহাম্মদ আইয়ুব উদ্ভাবিত পণ্য বাজারজাতকরণ সম্পর্কিত বিভিন্ন জটিলতা তুলে ধরেন এবং বর্তমানে লিজে থাকা পণ্যসমূহের উৎপাদন পরবর্তী প্রয়োজনীয় সেবা প্রদান সংক্রান্ত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। ফুলকলির জেনারেল ম্যানেজার, এম এ সবুর  কাঁঠাল, কলা, আনারস ইত্যাদি মৌসুমী পচনশীল ফলের দীর্ঘমেয়াদী সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ সংক্রান্ত গবেষণা প্রকল্প গ্রহণ করার জন্য অনুরোধ করেন। আলওয়ান এন্টারপ্রাইজের উদ্যাোক্তা, এস, এম, মাঈনুল আনোয়ার দেশী মধুর মান ও গুণাগুণ নির্ধারণের জন্য বিএসটিআই নির্ধারিত স্ট্যান্ডার্ড এর সীমাবদ্ধতার কথা তুলে ধরেন এবং এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানান। এছাড়া, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ বিসিএসআইআর এর সঙ্গে একযোগে কাজ করার আগ্রহ প্রকাশ করেন এবং এ ক্ষেত্রে সকলের সম্মিলিত প্রয়াসে বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগারে কোলেবরেটিভ রিসার্চের সুযোগ বৃদ্ধি করার আহ্বান জানান। 

অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে জনাব শাহ্ আবদুল তারিক, সচিব, বিসিএসআইআর, উদ্যোক্তা ও শিক্ষকবৃন্দের মতামত ও পরামর্শ গুরুত্বের সাথে গ্রহণ করার আশ্বাস ব্যক্ত করেন।

অনুষ্ঠানের অপর বিশেষ অতিথি জনাব মোঃ শওকত আলী, সদস্য (প্রশাসন ও অর্থ), বিসিএসআইআর, তাঁর বক্তব্যে গবেষণা ক্ষেত্রে বিসিএসআইআরের অতীত ও বর্তমান অবস্থার কথা তুলে ধরেন, বিভিন্ন প্যাটেন্ট এবং চলমান প্রকল্পগুলো নিয়ে আলোচনা করেন। তিনি উদ্যোক্তাদের বিসিএসআইআর এর পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। 

জনাব ড. মোহাম্মদ মোস্তফা, পরিচালক (অতিরিক্ত দায়িত্ব), বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগার, সভাপতির বক্তব্যে জানান, গতবারের কর্মশালায় উদ্যোক্তাদের পরামর্শের উপর ভিত্তি করে দুটি গবেষণা প্রকল্প  গ্রহণ করা হয়েছে এবং শীঘ্রই তিনি কোলেবরেটিভ রিসার্চের সুযোগ বৃদ্ধির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণের আশাবাদ ব্যক্ত করেন। 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডঃ মোঃ আফতাব আলী শেখ, চেয়ারম্যান, বিসিএসআইআর, গবেষণাগারের চলমান প্রকল্পগুলোর ভবিষ্যত সম্ভাবনাময় দিকগুলো নিয়ে আলোচনা করেন এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার স্বপ্ন বাস্তবায়নে সবাইকে একসাথে কাজ করার আহবান জানান। তিনি সম্মানিত উপস্থিতিকে তাদের মূল্যবান পরামর্শের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা সমাধানে বিজ্ঞানীদের সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন তানিয়া শারমিন এবং মোঃ সেহান হাবীব, সায়েন্টিফিক অফিসার,  বিসিএসআইআর, চট্টগ্রাম গবেষণাগার।

 


Share with :

Facebook Facebook